ভারুই পাখি

ভারুই পাখি

Author:
Price:

Read more

ভারুই পাখি

এক গাছে একটা কাক থাকত। গাছের নিচে থাকত এক ভরত পক্ষী (ভারুই পাখি)। দুজনের মোটামুটি ভাবাসাব ছিল।
একদিন সব পাখিরা ভগবান গরুড়ের আগমন উৎসব উপলক্ষে যাচ্ছিল সমুদ্রতীরের দিকে। এই খবর তো সব পাখিই জানে। তাই কাক ও সেই ভারুই পাখিও চলল উড়ে।
যাচ্ছে তো যাচ্ছেই তারা। হঠাৎ কাক দেখতে পেল, এক গোয়ালা এক হাঁড়ি দই মাথায় নিয়ে যাচ্ছে। দই দেখে স্বভাব-দুবৃর্ত্ত কাকের লোভ জেগে উঠল, দই খাবে। ভারুই পাখির কিন্তু এসব কিছু মনেই আসেনি। স্বভাব-নির্মল ভারুই পাখি এমনিতেও ধীর স্থির, ওড়েও আস্তে—কাকের মত এত চঞ্চল নয় সে।
এদিকে কাক কিন্তু ততক্ষণে ঝট করে এক একবার দইয়ের পাত্রে বসে, খপ খপ করে দই খায় আর উড়ে উড়ে যায়। গোয়ালা টেরও পায় না। কিন্তু কতক্ষণ আর এরকম চলে। একবার ঠিক টের পেয়ে গেল গোয়ালা। কাক ততক্ষণে চটপট উড়ে পড়েছে আকাশে। কিন্তু ভারুই পাখি তো আর এত তাড়াতাড়ি উড়তে পারে না। গোয়ালা দেখে ফেলল তাকে, আর তখন ঢিল ছুঁড়ে তাকে মাটিতে নামিয়ে আনতে কতক্ষণ। তাই বলছিলাম, ‘দুর্জনের সঙ্গে যাওয়াও উচিত নয়’।
‘আমি বললাম, মহারাজ’, দীর্ঘমুখ বলতে লাগল, ‘তাই শুক, আপনি একি বলছেন। আমি  দূত, আপনিও তো তাই। প্রভু আমার প্রতি যেমন, আপনার প্রতিও তো তেমনি’।
শুক বলল, ‘তা হোক। কিন্তু আপনার বাকচাতুর্যেই তো আপনার দুর্জনত্ব প্রমাণিত। এই দুর্জন রাজার যুদ্ধের কারণ তো আপনার কথাই। দেখুন ঃ
প্রত্যক্ষ অপরাধ করলেও মূর্খ চাটুবাক্যে তুষ্ট হয়। যেমন সারথি তার স্ত্রীকে তার ছেলে বন্ধুর সঙ্গে মাথায় করেছিল’।
আমি বললাম, ‘কি রকম?’

‘তাহলে শুনুন’। শুক বলতে লাগলঃ

0 Reviews